মেঘনার চরে প্লাস্টিক পলিবর্জ্য জমা দিয়ে প্রনোদনা পাচ্ছেন গৃহিনী-দোকানীরা

নিজস্ব প্রতিবেদক।।
চরে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী ( বার্ড) প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে। বস্তা ভর্তি প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে গৃহিনী-দোকানীরা পাচ্ছেন ১০০ টাকা প্রনোদনা আর স্কুলের শিশু শিক্ষার্থীরা চারটি পুরাতন চকলেটের খোসা, চিপস ও বিস্কিটের প্যাকেট জমা প্রদান করলে নতুন একটি করে চকলেট প্রদান করা হবে।

সোমবার পরিবেশ সুরক্ষা ও বিশ্ব পরিবেশ দিবস ৫ জুন উদযাপন উপলক্ষে এ ঘোষনা দেওয়া হয়। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মেঘনার লুটেরচর এলাকায় বিভিন্ন পেশার প্রতিনিধিদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা ও গৃহিনী-দোকানীদের মাঝে বস্তা ও ঝুঁড়ি বিতরণ করা হয়েছে।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্ড এর পরিচালক (পল্লী শিক্ষা ও সমাজ উন্নয়ন) ডঃ শেখ মাসুদুর রহমান। বার্ড কুমিল্লার মহাপরিচালক মোঃ হারুন-অর-রশিদ মোল্লার নির্দেশনায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ পরিবেশ সুরক্ষা ও বিশ্ব পরিবেশ দিবস ৫ জুন উদযাপন উপলক্ষে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড), কুমিল্লার রাজস্ব বাজেটে পরিচালিত “অভিযোজন পদ্ধতিতে চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়ন” শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পের মেঘনা উপজেলার লুটেরচর ইউনিয়নের চর কাঁঠালিয়া গ্রামে “পরিবেশ সুরক্ষায় চরবাসীর ভূমিকা” শীর্ষক একটি একদিন ব্যাপী প্রশিক্ষণ সোমবার ৫ জুন অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণটি চর কাঁঠালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে চরকাঁঠালিয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির নারী ও সুফলভোগীগণ, গ্রামের দোকানদারগণ ও চরের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মোট ৬০ জন অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ শেখ মাসুদুর রহমান, পরিচালক (পল্লী শিক্ষা ও সমাজ উন্নয়ন), বার্ড, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সাহাদাত হোসেন, সহকারী থানা শিক্ষা অফিসার, মেঘনা উপজেলা এবং সভাপতিত্ব করেন জনাব মোঃ রিয়াজ মাহমুদ, উপ-পরিচালক (পল্লী ব্যবসা ব্যবস্থাপনা) বার্ড, ও প্রকল্প পরিচালক সংশ্লিষ্ট প্রকল্প।

এছাড়াও প্রশিক্ষণে উপস্থিত ছিলেন মোঃ রয়েল খান, সহকারী পরিচালক ও সহকারী প্রকল্প পরিচালক, বার্ড এবং লুটেরচর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউনিয়ন পরিষদের সদস্য সুরুজ মিয়া। প্রশিক্ষণের মূল লক্ষ্য ছিল ব্যক্তিগত ও কমিউনিটি পর্যায়ে পরিবেশ সংরক্ষণের কার্যক্রম বৃদ্ধি করা, মানুষের সক্ষমতা বৃদ্ধি, পদ্ধতিগত ও প্রাতিষ্ঠানিক চর্চা বৃদ্ধিকরন এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত প্রশমনে সময়োপযোগী ও কার্যকরী উদ্যোগ গ্রহণ করা।

বার্ড কুমিল্লার মহাপরিচালক, মোঃ হারুন-অর-রশিদ মোল্লার এসডিজি লক্ষ্য ১৩ এর ১৩.৩.২ সূচক প্রান্তিক পর্যায়ে চর্চার মাধ্যমে উন্নয়ন সাধিত করা জন্য সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাগণকে, চরবাসীকে নিয়ে কিছু বিশেষ উদ্যোগ বাস্তবায়নের নির্দেশনা প্রদান করেন। যেহেতু গত কয়েক দশকে মেঘনা-গোমতী অববাহিকায় বিভিন্ন চরে বিভিন্ন রকমের প্লাস্টিক ও পলি বর্জ্য যেখানে সেখানে ফেলায় চরের মাটি এবং পানির দূষণ বেড়ে গেছে, তাই এর যথাযথ সংরক্ষণ ও ব্যবস্থাপনার উন্নয়নে চরবাসীকে অবহিতকরণ ও সচেতনতা বৃদ্ধির দলীয় কার্যক্রম গ্রহণ করা হয়।

সে লক্ষ্যে, উলে­খিত চরের ১০ জন দোকানের মালিককে দশটি বড় প্লাস্টিকের ঝুড়ি প্রদান করা হয় গ্রাহক কর্তৃক ফেলা পলি নির্দিষ্ট স্থানে জমা করনের এবং ঝুড়ি ভরে গেলে পলিবর্জ্যসমূহ সংরক্ষণের জন্য বড় বস্তাও প্রদান করা হয়। দোকানদারগণ বস্তা ভর্তি পলিবর্জ্য জমা প্রদান করলে, প্রকল্প থেকে প্রণোদনা হিসাবে বস্তা প্রতি ১০০ টাকা প্রদান করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া, কমিউনিটি পর্যায়ে নারীদের পলি বর্জ্য নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করায় উৎসাহিত করার জন্য বস্তা প্রদান করা হয় এবং নারীদেরকে উৎসাহ প্রদানের জন্য জানানো হয় যে, বস্তা ভর্তি বর্জ্য প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিকট জমা প্রদান করা হলে নারীদের বস্তা প্রতি ১০০ টাকা প্রণোদনা প্রদান করা হবে।

অধিকন্তু, প্রাথমিক বিদ্যালয় ও এর চারপাশ পরিচ্ছন্ন রাখার জন্য ও শিক্ষার্থীদের প্লাস্টিক বর্জ সংরক্ষণে উদ্বুদ্ধ করার জন্য প্রধান শিক্ষকের মাধ্যমে জানানো হয় যে, শিশুরা চারটি পুরাতন চকলেটের খোসা, চিপস ও বিস্কিটের প্যাকেট জমা প্রদান করলে নতুন একটি করে চকলেট প্রদান করা হবে।

প্রশিক্ষণ শেষে অতিথি ও প্রশিক্ষণার্থীদের নিয়ে চরের অধিবাসীদের পরিবেশ সুরক্ষায় উদ্বুদ্ধ করা ও সচেতনতা বৃদ্ধির জন্য একটি রেলি আয়োজন করা হয়। উক্ত রেলিতে প্রশিক্ষণারর্থীদের সাথে চরের সাধারণ মানুষও অংশগ্রহণ করেন। রেলী শেষে বার্ড এর লোগো সমৃদ্ধ পুরাতন প্যান্টের কাপড়ের তৈরি পরিবেশবান্ধব বাজারের ব্যাগ প্রশিক্ষণার্থীদের প্রদান করা হয়।

প্লাস্টিকের বাজারের ব্যাগের পরিবর্তে কাপড়ের ব্যাগ ব্যবহারে চরবাসীকে ও উদ্বুদ্ধ করার জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়। প্লাস্টিক বর্জ্যে পরিবেশ দূষণ প্রশমন এর জন্য উলে­খিত উদ্যোগগুলো আগামী তিন বছরে চরসমূহে বাস্তবায়নের জন্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page